শনিবার, ১১ মে ২০২৪, ০১:০৬ অপরাহ্ন

উপহারের ঘর ক্ষতিগ্রস্ত নির্মাণত্রুটিতেই

উপহারের ঘর ক্ষতিগ্রস্ত নির্মাণত্রুটিতেই

স্বদেশ ডেস্ক:

ভূমিহীন ও গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর নির্মাণে অনিয়মের ঘটনায় সরেজমিন পরিদর্শন শুরু হয়েছে। গতকাল শুক্রবার সকালে পরিদর্শনে বের হয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের ৫টি টিম। প্রথম দিনের পরিদর্শনে উঠে আসে- অতিবৃষ্টি, বন্যাসহ প্রাকৃতিক দুর্যোগে বিভিন্ন এলাকায় আশ্রয়ণ প্রকল্প ২-এর আওতায় নির্মিত কিছু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়। এ ছাড়া নির্মাণত্রুটির কারণেও বিভিন্ন এলাকায় বেশকিছু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

দেশের বিভিন্ন স্থান থেকে আশ্রয়ণ প্রকল্পে অনিয়মের অভিযোগ আসার পর গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয় ৫টি টিম গঠন করে। অভিযোগ ওঠা প্রতিটি স্থানেই যাবে টিমগুলো। বিভিন্ন জেলা-উপজেলাকে পাঁচটি ব্লকে ভাগ করে পরিদর্শন শুরু করেছে এসব টিম। গতকাল সকালে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একযোগে এসব টিম বিভিন্ন জেলার উদ্দেশে রওনা হয়। টিমগুলোকে আশ্রয়ণের নীতিমালা অনুযায়ী বিভিন্ন জেলা-উপজেলায় নির্মিত এবং নির্মাণাধীন বাড়িগুলোর মান, অনুমোদিত ডিজাইন ও প্রাক্কলন অনুযায়ী নির্মাণ হয়েছে কিনা তা যাচাই এবং ছবিসহ প্রতিবেদন তৈরির নির্দেশনা দেওয়া হয়েছে।

পাঁচটি টিমের একটিতে নেতৃত্ব দিচ্ছেন আশ্রয়ণ-২ প্রকল্পের পরিচালক মাহবুব হোসেন। তার টিমসহ দুটি টিম গতকাল দুপুরে মুন্সীগঞ্জ সদর উপজেলায় পৌঁছায়। সদর উপজেলার বিভিন্ন এলাকায় নির্মিত আশ্রয়ণ প্রকল্পের বাড়িগুলো পরিদর্শন ও উপকারভোগীদের সঙ্গে মতবিনিময় করেন তারা। এ দুটি টিমে অন্যদের মধ্যে ছিলেন প্রধানমন্ত্রীর উপ-প্রেসসচিব হাসান জাহিদ তুষার, আশ্রয়ণ-২ প্রকল্পের উপপ্রকল্প পরিচালক জাহেদুর রহমান, মুন্সীগঞ্জের জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল, প্রধানমন্ত্রীর সহকারী প্রেসসচিব এবিএম সরওয়ার-ই-আলম সরকারসহ প্রধানমন্ত্রীর কার্যালয় ও মাঠপ্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

মুন্সীগঞ্জে আশ্রয়ণ প্রকল্পের বাড়ি পরিদর্শনকালে আশ্রয়ণ-২ প্রকল্প পরিচালক মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, আমরা পাঁচটি টিম করে দিয়েছি, সারাদেশে আজ (গতকাল) থেকে পরিদর্শন শুরু হয়েছে। পর্যায়ক্রমে সব জেলাতে যাবে টিমগুলো। বিশেষ করে যেসব এলাকায় অনিয়মের অভিযোগ উঠছে তা ঠিক কিনা সেটা যাচাইয়ের জন্য কমিটি করে তদন্ত করা হবে। তিনি আরও বলেন, এটি প্রধানমন্ত্রীর প্রকল্প, স্বপ্নের প্রকল্প। আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে বিনা পয়সায় ভূমিহীন-গৃহহীন পরিবারকে জমি ও ঘরের মালিকানা দেওয়া হচ্ছে। একটা গরিব লোক যিনি ঘর পাচ্ছেন এটা তার একটা স্বপ্নের সূচনা হয়। কাজেই এটা নিয়ে আমরা কোনো অবহেলা করব না এবং কোনো অবহেলা সহ্য করব না।

মুন্সীগঞ্জে একটি এলাকায় আশ্রয়ণের কিছু বাড়ির ফ্লোর ফেটে যাওয়ার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রকল্প পরিচালক বলেন, এটি নিয়ে আমরা কমিটি করেছি। প্রাথমিকভাবে আমি যে তথ্য পেয়েছি ওখানে ইটের সলিং দেওয়ার কথা, সেটা তারা দেয়নি। ঢালাইটাও মানসম্মত নয়। সেটি পাওয়ার পর কমিটির পরামর্শ অনুযায়ী মেরামত শুরু হয়েছে। মুন্সীগঞ্জ সদরে এ কাজের সঙ্গে যারা সম্পৃক্ত ছিলেন তারা সবাই ওএসডি হয়েছেন।

মাহবুব হোসেন আরও বলেন, জনপ্রতিনিধি ও উপজেলা প্রশাসন সবাই মিলেই কাজটা করছেন। এই করোনাকালে এক লাখ ১৮ হাজার ৩৮০টি ঘর করে দেওয়া- এটি কম কথা নয়। তাদের কাজকে আমরা অবশ্যই সাধুবাদ জানাই এবং কৃতজ্ঞতা জানাই। কিন্তু আমাদের মনটাই খারাপ হয়ে যায় যখন আমরা দু-চারটা সমস্যার কথা শুনি।

মুন্সীগঞ্জের বিভিন্ন এলাকায় আশ্রয়ণ প্রকল্পের বাড়ি পরিদর্শন শেষে টিম দুটি আলাদা হয়ে ভিন্ন ভিন্ন জেলায় যাবে বলে জানান সংশ্লিষ্টরা। মাহবুব হোসেনের নেতৃত্বে একটি টিম টাঙ্গাইলের মির্জাপুর উপজেলা এবং বগুড়ার শেরপুর, শাহজাহানপুর ও সদর উপজেলার বিভিন্ন এলাকায় নির্মিত ও নির্মাণাধীন বাড়িগুলো পরিদর্শন করবে। আশ্রয়ণ-২ প্রকল্পের উপপ্রকল্প পরিচালক জাহেদুর রহমানের নেতৃত্বে অন্য টিম হবিগঞ্জ সদর, মৌলভীবাজার সদর ও সিলেটের বিশ্বনাথ উপজেলার বাড়িগুলো পরিদর্শন করবে।

বাকি তিনটি টিমের মধ্যে আশ্রয়ণ প্রকল্পের প্রকৌশলী আবুল কালাম আজাদের নেতৃত্বে একটি টিম ময়মনসিংহ ও জামালপুর, উপপ্রকল্প প্রকৌশলী আনোয়ার হোসেনের নেতৃত্বে একটি টিম নীলফামারী ও লালমনিরহাট, সহকারী প্রকল্প পরিচালক বদরুল আলমের নেতৃত্বে একটি টিম পাবনা, মানিকগঞ্জ ও নাটোর জেলার আশ্রয়ণের ঘর পরিদর্শনে গেছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877